নিউজ

***জরুরি সংবাদ :বঙ্গভবনের পথে হামিদ   ❖ কাজীপাড়ায় ছাত্রলীগ নেতাকে গুলি করে হত্যা   ❖ খালেদা মাইনাস, এখন আওয়ামী লীগকেও মাইনাসের চেষ্টা   ❖ কাল থেকে বিএনপির ফের ৩৬ ঘণ্টার হরতাল   ❖ মাটির তৈরি শৌখিন তৈজস, রফতানি হচ্ছে বিদেশে   ❖ বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নের রোল মডেল   ❖ শিক্ষিকার ছবি অশ্লীলভাবে ইন্টারনেটে ছড়িয়ে দিয়ে চাকরিচ্যুতি!   ❖ বাস্তবায়নযোগ্য বাজেট আসছে, আকার হবে দু’লাখ কোটির বেশি   ❖ যুদ্ধাপরাধী বিচার ॥ আদালত অবমাননায় অভিযুক্ত তিন জামায়াত নেতা   ❖ হেফাজতের দাবি আর ভোট রাজনীতির হিসাব-নিকাশ   ❖ ঘন ঘন হরতালে পণ্য পরিবহন ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে না   ❖ শাহবাগে গণজাগরণ ও মহাখালীতে নির্মূল কমিটি মঞ্চে হামলার ঘটনায় দুটি মামলা   ❖ ১০ ট্রাক অস্ত্র মামলা ॥ আটক অস্ত্র ও গোলাবারুদ ছিল চীনে তৈরি ॥ ব্রি. জে. হাসান   ❖ চার ঘণ্টা সংঘর্ষ ॥ নাটোরে আ’লীগের সমাবেশে বিএনপি জামায়াতের হামলা আহত ৩০   ❖ সাঁতারে প্রথমদিনেই তিনটি নতুন রেকর্ড   ❖ শেখ জামালের ঘাম ঝরানো জয়   ❖ হাটহাজারীতে অস্ত্রসহ ৩ ছিনতাইকারী আটক   ❖ ডিএসইতে আড়াই মাসে সর্বনিম্ন লেনদেন   ❖ তহবিল সঙ্কটে পিছিয়ে গেল সামাজিক নিরাপত্তা কৌশল  

   « »

Monday, March 18, 2013

২৬ মার্চ: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস


মোহাম্মেদ আদিব
নিউজডেস্ক, মানবাধিকার চিত্র.কম
স্মরণ ও কৃতজ্ঞতা


২৬ মার্চ সোমবার মহান স্বাধীনতা দিবস। বাংলাদেশের স্বাধীনতার ৪২ বছর পূর্তি দিবস। বাঙালি জাতির জীবনে দীর্ঘ লড়াই-সংগ্রামের ইতিহাসে এই দিনটি অত্যন্ত গৌরবোজ্জল অবিস্বরণীয় একটি দিন।

হাজার বছরের সংগ্রাম পেছনে ফেলেজাতির জীবনে নেমে এল ২৫ ও ২৬ মার্চ। দুঃস্বপ্ন, স্বপ্ন ও সম্ভাবনার অভাবনীয় সংমিশ্রণ ঘটল বাঙালির জীবনে। পাকিস্তানিদের লক্ষ্য ছিল বাঙালির জাতিসত্তা নিশ্চিহ্ন করা। ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দেন স্বাধীনতার। তবে দুঃখজনকভাবে স্বাধীনতার ঘোষণা নিয়েরাজনীতিতে বিতর্ক চলছে। ঐতিহাসিক দলিলপত্র সাক্ষ্য দেয়, বঙ্গবন্ধু শেখ মুজিবই স্বাধীনতার ঘোষক। জিয়াউর রহমান তাঁর নামে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন।

 
স্বাধীনতা দিবস উপলক্ষে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার সহকর্মী অন্যান্য জাতীয় নেতৃবৃন্দের প্রতি দেশবাসীর মতো আমাদেরও বিনম্র শ্রদ্ধা। একাত্তরের রণাঙ্গনে এবং দেশের নানা প্রান্তে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের হামলায় যারা জীবন উৎসর্গ করেছেন,তাদের জানাই সশ্রদ্ধ অভিবাদন। স্বাধীনতার জন্য তাদের সর্বোচ্চ ত্যাগ ও পবিত্র স্মৃতি চিরদিন ভাস্বর হয়ে থাকবে। এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা যারা এনেছেন তাদেরেএ জাতি ভুলবে না। তাদের স্বজনদের প্রতিও আমাদের গভীর সহমর্মিতা।
একাত্তরের সেই কঠিন সময়ে বিশ্বের যেসব দেশ আমাদের প্রতি সহায়তা-সহমর্মিতার হাত বাড়িয়ে দিয়েছিল এবং পাকিস্তানের ঘৃণ্য গণহত্যার প্রতিবাদে সোচ্চার হয়েছিল, তাদের প্রতিও আমাদের আন্তরিক কৃতজ্ঞতা। সর্বশেষে , দেশবাসীকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

No comments:

Post a Comment