নিউজ

***জরুরি সংবাদ :বঙ্গভবনের পথে হামিদ   ❖ কাজীপাড়ায় ছাত্রলীগ নেতাকে গুলি করে হত্যা   ❖ খালেদা মাইনাস, এখন আওয়ামী লীগকেও মাইনাসের চেষ্টা   ❖ কাল থেকে বিএনপির ফের ৩৬ ঘণ্টার হরতাল   ❖ মাটির তৈরি শৌখিন তৈজস, রফতানি হচ্ছে বিদেশে   ❖ বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নের রোল মডেল   ❖ শিক্ষিকার ছবি অশ্লীলভাবে ইন্টারনেটে ছড়িয়ে দিয়ে চাকরিচ্যুতি!   ❖ বাস্তবায়নযোগ্য বাজেট আসছে, আকার হবে দু’লাখ কোটির বেশি   ❖ যুদ্ধাপরাধী বিচার ॥ আদালত অবমাননায় অভিযুক্ত তিন জামায়াত নেতা   ❖ হেফাজতের দাবি আর ভোট রাজনীতির হিসাব-নিকাশ   ❖ ঘন ঘন হরতালে পণ্য পরিবহন ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে না   ❖ শাহবাগে গণজাগরণ ও মহাখালীতে নির্মূল কমিটি মঞ্চে হামলার ঘটনায় দুটি মামলা   ❖ ১০ ট্রাক অস্ত্র মামলা ॥ আটক অস্ত্র ও গোলাবারুদ ছিল চীনে তৈরি ॥ ব্রি. জে. হাসান   ❖ চার ঘণ্টা সংঘর্ষ ॥ নাটোরে আ’লীগের সমাবেশে বিএনপি জামায়াতের হামলা আহত ৩০   ❖ সাঁতারে প্রথমদিনেই তিনটি নতুন রেকর্ড   ❖ শেখ জামালের ঘাম ঝরানো জয়   ❖ হাটহাজারীতে অস্ত্রসহ ৩ ছিনতাইকারী আটক   ❖ ডিএসইতে আড়াই মাসে সর্বনিম্ন লেনদেন   ❖ তহবিল সঙ্কটে পিছিয়ে গেল সামাজিক নিরাপত্তা কৌশল  

   « »

Monday, April 22, 2013

কাল থেকে সারাদেশে ৩৬ ঘণ্টার হরতাল : ফখরুলসহ ৭ শীর্ষ নেতার জামিন নামঞ্জুর : মওদুদ, বুলু ও এ্যানির জামিন

স্টাফ রিপোর্টার:

 কারাবন্দি নেতাদের মুক্তি, হামলা-মামলা বন্ধ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আগামীকাল ও পরশু সারাদেশে হরতাল পালন করবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। মঙ্গলবার ভোর ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা এ হরতাল পালিত হবে। ১৮ দলীয় জোটের সভা শেষে রোববার বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ হরতালের ঘোষণা দেন। এছাড়া একই দাবিতে ২৭ এপ্রিল জেলায় জেলায় প্রতিবাদ সমাবেশ করবে বিরোধী জোট। এর আগে বিএনপির শীর্ষ দশ নেতার মধ্যে তিনজনের জামিন মঞ্জুর করে ও অপর সাতজনের জামিন আবেদন নামঞ্জুর করে আদালত। সংসদ সদস্য বিবেচনায় জামিনপ্রাপ্তরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, যুগ্ম মহাসচিব বরকতউল্লা বুলু ও ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।
অপরদিকে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব (দফতর) রুহুল কবির রিজভী, আমানউল্লাহ আমান ও যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলালের জামিন নামঞ্জুর করা হয়।
গতকাল রোববার ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হক শুনানি শেষে এ আদেশ দেন।
আসামিদের জামিন চেয়ে আবেদন শুনানি করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সানাউল্লাহ মিয়া।
রাষ্ট্রপক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন মহানগর পিপি আবদুল্লাহ আবু ও অতিরিক্ত পিপি শাহআলম তালুকদার।
গত ৯ এপ্রিল ঢাকার মহানগর দায়রা জজ আদালতে এ শীর্ষ নেতাদের জামিনের জন্য পৃথক সাত মামলায় মোট ১৯টি আবেদন করা হয়েছিল। ওই দিন এ সংক্রান্ত শুনানির জন্য গতকাল দিন ধার্য করা হয়েছিল।
এর আগে গত ৭ এপ্রিল বিএনপির শীর্ষ ১০ নেতা দ্রুত বিচার আইনের ৩টি ও দণ্ডবিধি ও বিস্ফোরক দ্রব্য আইনের পৃথক ৪টি মামলায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। এদিন তাদের জামিন নাকচ করে কারাগারে পাঠানো হয়।
উল্লেখ্য, গত ২ ও ৬ মার্চ ঢাকার নয়াপল্টন, শান্তিনগর, মালিবাগ, বেইলি রোড, ভিকারূননিসা নূন স্কুলের রাস্তায় ও শাহজাহানপুরসহ বিভিন্ন এলাকায় ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপি নেতাদের নামে মামলাগুলো দায়ের করা হয়।
কেন্দ্রিয় নেতাদের জামিন না দেয়ার প্রতিবাদসহ নানা দাবি ৩৬ ঘণ্টার হরতাল কর্মসূচি ঘোষণা শেষে ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ১৮ দলীয় জোটের অধিকাংশ নেতাকে সরকার কারাবন্দি রেখেছে। এভাবে আন্দোলন দমানো যাবে না। কেবল তিনজন নেতাকে জামিন দেয়া হয়েছে। সব নেতা মুক্ত না হওয়া পর্যন্ত কঠোর কর্মসূচি চলবে বলে তিনি ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সারাদেশে দলের প্রায় দুই শতাধিক শীর্ষ নেতা কারাগারে আছেন। তিনজনের জামিনের কথা শুনেছি। সরকার জামিনের পরও অনেক ষড়যন্ত্র করে। আমাদের সব শীর্ষ নেতাকে মুক্তি দিতে হবে।
নতুন স্পিকারের মনোনয়ন প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে এখনও দলের মধ্যে আলোচনা হয়নি। আলোচনার পর দলীয়ভাবে সিদ্ধান্ত হলে জানানো হবে।
এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণির সভাপতিত্বে গুলশানের কার্যালয়ে ১৮ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের নেতাদের বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, জামায়াতের মজলিসে শূরার সদস্য প্রকৌশলী গোলাম মোস্তফা, খেলাফত মজলিসের মহাসচিব অধ্যাপক আহমেদ আবদুল কাদের, এনডিপি মহাসচিব আলমগীর মজুমদার, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, বাংলাদেশ ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, লেবার পার্টির হামদুল্লাহ আল মেহেদী, কল্যাণ পার্টির আবদুল মালেক চৌধুরী, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, ইসলামিক পার্টির আবদুর রশিদ প্রধান, এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম, মুসলিম লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম, বাংলাদেশ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সালাহউদ্দিন মতিন, জাগপার আসাদুর রহমান খান, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসাইন, জমিয়তে উলামায়ে ইসলামের সহকারী মহাসচিব মাওলানা মহিউদ্দিন ইকরাম, ডেমোক্র্যাটিক লীগের খোকন চন্দ্র দাস প্রমুখ।


No comments:

Post a Comment